Movie Review : Zootopia (2016)

অফিসার জুডি হপস; ZPD এর একজন সদ্য নিয়োগপ্রাপ্ত তরুণ, উদ্যমী ও পরিশ্রমী পুলিশ অফিসার । অনেক চরাই-উৎরাই পার হয়ে এসে হপস আজকের এই অবস্থানে এসেছে । কিন্তু ডিউটিতে জয়েন করার প্রথম দিন থেকেই সে চরমভাবে উপেক্ষিত ।
হপস এর জয়েনিং দিনেই চিফ বগো ১৪ টা মিসিং কেস নিয়ে ব্রিফিং এ হাজির হয় । সকলে মিসিং কেস নিয়ে এসাইনমেন্ট পেলেও পায়নি শুধুমাত্র হপস । প্রথম দিনেই তার কপালে জুটে পার্কিং ডিউটি ! তারপরেও সে নিরাশ হয় না, বরং পার্কিং ডিউটি সে চরম উৎসাহে পালন করতে থাকে । হঠাত করেই একদিন ঘটনাক্রমে সেই ১৪ টা মিসিং কেসের ১ টা কেস হপসের হাতে আসে । ভিক্টিমের নাম এমিট অটারটন । কিন্তু চিফ বগোর সাথে তার ডিল হয়, হপস ৪৮ ঘণ্টার মধ্যে অটারটনকে খুঁজে বের করবে নতুবা সে তার চাকরী হারাবে !
কেস ফাইল পাওয়ার পর হপসের মাথায় আকাশ ভেঙে পড়ে । এটা এমনই এক কেস যেটার কোনো লিড নেই, নেই কোনো চাক্ষুষ সাক্ষী কিংবা প্রমাণ ! আছে শুধু একটা ছবি যেখানে তাকে শেষবারের মতো দেখা গিয়েছিলো । এই একটা ছবিকে লিড ধরেই সামনে এগুতে থাকে অফিসার হপস । ৪৮ ঘণ্টা শেষ হবার ১০ ঘণ্টা আগেই কেসের রহস্য প্রায় সমাধান করেই ফেলে হপস কিন্তু... ?
একটা মিসিং কেসের রহস্য উদঘাটন করতে গিয়ে সে এমন এক বিপাকে পড়ে যে একটা রহস্যের সমাধান করলে নতুন করে আরও কিছু রহস্যের জাল তৈরি হয়ে যায় ! তাও সে সামনে এগুতে থাকে । মাত্র একটা কেস নিয়ে তদন্ত করতে গিয়েই হপস এমন কিছু অপ্রিয় সত্যের মুখোমুখি হয় যেটা সে কোনোদিন ভাবেনি ! কী সেই সত্য ? হপস কি শেষ পর্যন্ত রহস্যের জাল ভেদ করতে পারে ?
এই প্রশ্নগুলোর উত্তর পেতে চাইলে আপনাকে দেখতে হবে Walt Disney Animation Studios এর দুর্দান্ত একটি মুভি Zootopia । এটা অ্যানিমেটেড মুভি হলেও এই মুভি থেকে আমি শিক্ষণীয় বেশ কিছু মেসেজ পেয়েছি । যেমন, শতভাগ চেষ্টা থাকলে যেকোনো ইচ্ছাই পূরণ করা যায় কিংবা কাউকে শুধুমাত্র বাহির থেকে দেখে বিচার করা উচিৎ হয়, কারণ বাহির থেকে দেখে বুঝার উপায় নেই যে একটা ভালুক কতোটা নিরীহ হতে পারে আর একটা ইঁদুর হতে পারে কতোটা পাওয়ারফুল !

Comments

Popular posts from this blog

return keyword কী ?

[Python] Introduction

EOF মানে কী ?